পাকিস্তানে ‘জয়ল্যান্ড’ সিনেমা নিষিদ্ধ

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৩, ২০২২ সময়ঃ ৫:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫২ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক

‘অত্যন্ত আপত্তিকর’ বিষয়বস্তু থাকার অভিযোগ তোলা হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমাটির বিরুদ্ধে। এ অভিযোগে পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে ‘জয়ল্যান্ড’। বিদেশি সেরা চলচ্চিত্র বিভাগে ২০২৩ সালের অস্কার আসরের জন্য মনোনীত হয়েছে এই পাকিস্তানি সিনেমাটি।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমা।

১১ নভেম্বর পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে ১৭ আগস্ট দেশটির সেন্সর বোর্ড ছবিটিকে ছাড়পত্র দিলেও সিদ্ধান্ত বদল করা হয়েছে। অভিযোগ-পত্রে লেখা হয়েছে, ‘সিনেমায় ‘অত্যন্ত আপত্তিকর’ দৃশ্য আছে আমাদের সমাজের মূল্যবোধ এবং নৈতিক মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং মোশন পিকচার অর্ডিন্যান্স, ১৯৭৯-এর ধারা ৯-এ বর্ণিত ‘শালীনতা এবং নৈতিকতার’ নিয়মগুলির সাথে স্পষ্টভাবে বিরোধিতা করে।’

‘জয়ল্যান্ড’-এর কার্যনির্বাহী প্রযোজনায় নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই। তার প্রযোজনা সংস্থা ‘এক্সট্রাকারিকুলার’-এর তত্ত্বাবধানেই তৈরি হয়েছে এই সিনেমা। ১৮ নভেম্বর পাকিস্তানে মুক্তি পাওয়ার কথা ছিল সাইম সাদিক রচিত ও পরিচালিত ‘জয়ল্যান্ড’ সিনেমাটির।

ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ।

সূত্র : পাকিস্তান পত্রিকা ডন

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G